মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০১৮

তোমাদের কোন গুণ অাছে মহাশয়? - এম এইচ জিকু ( সিঙ্গাপুর থেকে)


অামি সত্যিকার অর্থের উদ্বিগ্ন,শিক্ষিত সমাজের বড় অংশের নৈতিক অধঃপতন দেখে। সমাজের বিশেষ শ্রেণীর ব্যক্তিদেরকে দেখে অামাকে যারপরনাই অাশ্চর্যজনক ভুবনের বাসিন্দা মনে হয়। কিন্তুু সমাজ ব্যবস্থায় শিক্ষার কাঙ্ক্ষিত হার বৃদ্ধি পেয়েও এসব সমস্যা। এ থেকে কি কখনও পরিত্রান মিলবে নাকি স্রোতে গাঁ ভাসিয়ে দেব।



জন্মের পর থেকেই দেখে অাসছি গ্রাম্য সমাজের যারা সুশীল ব্যক্তি, যারা সমাজকে সঠিক পথে পরিচালনায় নেতৃত্ব দিয়ে অাসছে তারা খুব বড়সড় ক্লাস পাশ করে নাই।তবে সমাজে তাদের বাক-বচন,অালাপ-চলন দেখে মনে হয় অনেক বেশী জ্ঞানী, অনেক বেশী শিক্ষিত। অাসলে অশিক্ষিত হলেও ছিল প্রকৃত গুনী জ্ঞানী। মানুষের ভিতরেও ছিল শিষ্যত্ব, ভদ্রতা, গুণীপনার কদর।



অার অামরা হলাম কি? নিলাম বড় বড় ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট, শুধু বাংলাদেশ নয়,অামাদের অাছে বিশ্বের বিভিন্ন দেশের সর্বোচ্চ শিক্ষাপীঠ থেকে অর্জিত সার্টিফিকেট। অাছে বড় বড় অর্থ উপার্জনের খাত। কিন্তু গদল থেকে গেছে মূলেই।



শিখলাম না কিভাবে মানুষের প্রতি কৃতজ্ঞ প্রকাশ করতে হয়। শিখলাম না অন্যের যোগ্যতাকে কিভাবে সম্মান দেখাতে হয়। শিখলাম না শ্রদ্ধাধানকে কিভাবে মূল্যায়ন করতে হয়। অার শিখবোই বা কিভাবে এগুলো সার্টিফিকেট অর্জন পূর্ববর্তী অধ্যায়নকৃত বইগুলোতে লেখা ছিল না।পরিবার থেকে শিখবো? জন্মতো অার সেই পরিবারে হয় নি,কল্পনাও করাও হবে অমাবস্যার চাঁদ।



তাই নিজেকে মুল্যায়ন করতে শিখি নি। জানার চেষ্টাও করিনি অামার যোগ্যতা কি?খোজার চেষ্টা করিনি অামার দ্বারা সমাজে কতটুকু উপকার করা সম্ভব বা ক্ষতি কতটুকু করা সম্ভব। অামার সার্টিফিকেট ও অর্থ অাছে বলে মানব সমাজে চলার চেষ্টা করি।কিন্তু সমস্যা একখানেই, পারিবারিক মুল্যবোধের শিক্ষার অভাবে অামার পশুতুল্য অাচারন প্রকাশ পায় ক্ষনেক্ষনে।



এজন্যই অামি অন্যের সমালোচনায় মেতে উঠি, ক্ষনিকের অানন্দ লুটে নেয়ার চেষ্টা করি। ভাল দিকগুলোকে খারাপের দিকে ধাবিত করার চেষ্টা করি। মাঝেমাঝে অামার বান্দারামীতে কিছু লোক যুক্ত হয়, এতেও অামি চরম তৃপ্তিকর বোধ করি। গুণীজনকে নামিয়ে অানার চেষ্টা করি অামার কাতারে। গঠনমূলক কোন জ্ঞান পর্যালোচনা অামার জানাই নেই। মানুষকে উপহাস ও জোকারের ন্যায় হাসাতে চেষ্টা করি।



এত গুণ নিয়ে চলার পরও অামার নাকি কোন গুণ নাই। তাই নিজেকে নিজে বারবারই প্রশ্ন করি "তোমাদের কোন গুণ অাছে মহাশয়? "


marinegiku@gmail.com.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

  10:57 How to make a Bootable USB Flash for Windows 10 Operating System | পেন ড্রাইভে উইন্ডোজ লোড ✔️ 5 views 3 days ago 100% ...